সেরা ৫টি ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইট

আপনি কি আপনার বিসনেস, ব্লগ, ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের জন্য ফ্রিতে একটি ভালো লোগো বানাতে চাইছেন? কিন্তু বুছতে পারছেন না যে কিভাবে এবং কোন ওয়েবসাইট থেকে বানাবেন?

ইন্টারনেটে যেসব লোগো ডিজাইন বা মেকিং ওয়েবসাইট গুলি আছে বা আমরা খুঁজে পাই তা বেশির ভাগ লোগো ডিজাইন করতে অনেক টাকা নেয় এবং এরকম কিছু ওয়েবসাইটও আছে যেখানে আপনি ফ্রি তে লোগো বানাতে পারলেও তা ভালো দেখতে হয়না বা লোগোর কোয়ালিটি এবং রিসোলিউশন অনেক কম হয়।

তো চিন্তা করার কোনো বিষয় নেই। আজকে আমরা এখানে আলোচনা করবো এরকম ৫টি সেরা ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইট নিয়ে যেখানে আপনি ১০০% ফ্রিতে যথেষ্ট ভালো ডিজাইনের লোগো বানিয়ে নিতে পারবেন। তো চলুন তার আগে আমরা কিছু বিষয় জেনেনি।

লোগো কি (What is Logo)

তো লোগো হলো এক ধরণের প্রতীক বা গ্রাফিক চিহ্ন যা কোনো প্রতিষ্ঠান বা সংস্থার পরিচিতি হিসাবে কাজ করে। যেরকম আমাদের পরিচিতির জন্য বিভিন্ন পরিচয় পাত্র আছে সেরকমই কোনো প্রতিষ্ঠানের লোগো সেই প্রতিষ্ঠানের পরিচিতি বহন করে।

এই লোগো কথাটির পুরো অর্থ হলো “ল্যাঙ্গুয়েজ অফ গ্রাফিক্স ওরিয়েন্টেড” বা গ্রাফিক্স ভিত্তিক ভাষা।

লোগো কেন দরকার (Why is Logo Important)

কোনো প্রতিষ্ঠান বা সংস্থা তা ছোটো হোক বা বড় তার একটি লোগো থাকা অবশ্যই দরকার তার পরিচয়ের জন্য। শুধু তাই না একটি লোগো একটি প্রতিষ্ঠানের মুখ্য উদেশ্য বহন করে এবং আমাদের চিনতে এবং বুছতে সহজ হয় যে ওই প্রতিষ্ঠানটির কাজ বা চিন্তাধারা কি।

একটি লোগো, সে প্রতিষ্ঠানের হোক বা কোনো ওয়েবসাইট, ব্লগ আবার ইউটিউব চ্যানেলেরই হোক, যদি ভালো এবং সুন্দর হয় তা অনেক লোকের দৃষ্টি আকর্ষণে কাজ করে।

তো চলুন এবার আমরা দেখেনি সেই ৫টি লোগো ডিজাইন ওয়েবসাইট যেখান থেকে আপনি ফ্রিতে লোগো বানাতে পারবেন।

১. Online Logo Maker

ফ্রি অনলাইন লোগো মেকিং ওয়েবসাইট।
(Photo Credit:- onlinelogomaker.com)

অনলাইন লোগো মেকার হলো একটি ফ্রি লোগো মেকিং ওয়েবসাইট যার নাম দেখেই হয়তো বাচঁতে পেরেছেন। আপনি কিছু মিনিটের মধ্যেই এখান থেকে খুব সহজে নিজের লোগো বানিয়ে নিতে পারবেন তাও আবার ফ্রিতে। অনলাইন লোগো মেকার ওয়েবসাইট থেকে লোগো বানানোর জন্য আপনার সেরকম লোগো ডিজাইনের কোনো অভিজ্ঞতার দরকার পড়বেনা।

অনলাইন লোগো মেকারে বিভিন্ন বিসনেস ক্যাটাগরিস আছে এবং প্রতিটি ক্যাটাগোরিসে ২০০ ও বেশি গ্রাফিক্স বা সিম্বল আছে যেখান থেকে আপনি খুব সহজেই আপনার পছন্দের যেকোনো একটি বেছে নিতে পারবেন। এবং প্রতিটি সিম্বলকে আপনি নিজের মতো কাস্টোমাইজ করতে পারবেন।

খুব সহজ এবং দ্রুত একটি যথেষ্ট ভালো কোয়ালিটির লোগো বানানোর জন্য সব থেকে সেরা অনলাইন লোগো মেকিং ওয়েবসাইট।

২. Hatchful By Shopify

hatchful ফ্রি লোগো মেকিং ওয়েবসাইট
(Photo credit:- hatchful.shopify.com)

এটি হলো শপিফায়ের একটি ইন্টিগ্রেটেড ওয়েবসাইট শপিফায়ে যাদের ই-কমার্স ওয়েবসাইট আছে তাদের লোগো ডিজাইন করার জন্য। কিন্তু শুধু শপিফায় উজাররা না আপনিও এই লোগো ডিজাইন ওয়েবসাইটি ব্যবহার করে নিজের বিসনেস লোগো ডিজাইন করতে পারবেন একদম ফ্রিতে।

এখানেও বিভিন্ন বিসনেস ক্যাটাগরি আছে আপনি সেখান থেকে নিজের বিসনেস ক্যাটাগরি বেছে নিয়ে নিজের লোগো বানাতে পারবেন এবং ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

আপনি যদি লোগোর রং এবং আপনার বিসনেস নামের স্টাইল বদলাতে চান খুব সহজেই তা করতে পারবেন। এই ওয়েবসাইটের ইন্টারফেস অনেক ইউসার ফ্রেন্ডলি অর্থাৎ আপনি খুব সহজেই লোগো ডিজাইনে এবং কাস্টমাইজ করতে পারবেন অল্প সময়ের মধ্যেই।

৩. Ucraft

ucraft ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইট
(Photo credit:-ucraft.com)

ওপরের দুটি ওয়েবসাইটের মতোই উক্রাফ্ট একটি জনপ্রিয় ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইট যেখান থেকে আপনি নিঃসন্দেহে একটি সুন্দর লোগো ডিজাইন করে নিতে পারবেন।

উক্রাফ্টে আপনি বিভিন্ন বিসনেস আইকন এবং সেপ পেয়ে যাবেন। আপনি যদি চান একটু সময় নিয়ে বিভিন্ন আইকন, সেপ এবং স্টাইলিস শব্দের মেলবন্ধন ঘটিয়ে একটি ক্রিয়েটিভ লোগো ডিজাইন করে নিতে পারবেন খুব সহজেই।

ছোটো কোনো অনলাইন কোম্পানী, ওয়েবসাইট, ব্লগ এবং ইউটিউব চ্যানেলের জন্য খুব সহজেই আপনি এখান থেকে লোগো বানিয়ে নিতে পারবেন।

৪. Squarespace

(Photo credit:- squarespace.com)

স্কয়ারস্পেস হলো একটি আমেরিকান ওয়েব বিল্ডিং এবং হোস্টিং কোম্পানী ওয়েবসাইট। স্কয়ারেস্পেস তার উজারদের লোগো ডিজাইন করে জন্য একটি ফাঙ্কশন দিয়েছে যার সাহায্যে আপনিও ফ্রিতে আপনার লোগো ওই ওয়েবসাইট মানে স্কয়ারেস্পেস থেকে ডিজাইনে করে নিতে পারবেন। এর জন্য আপনার স্কয়ারেস্পেসে একাউন্ট থাকার দরকার নেই।

স্কয়ারেস্পেস লোগো ডিজাইন সাইটটি থেকে আপনি দ্রুত বা ১ মিনিটের মধ্যে একটি মিনিমালিস্ট লোগো বানিয়ে নিতে পারবেন। আপনি এখানে লোগোর রং এবং আপনার কোম্পানি নামের স্টাইল ও বদলাতে পারবেন।

ওয়েবসাইট, ব্লগসাইটে এবং ইউটিউব চ্যানেল এর জন্য এটি একটি আদর্শ লোগো ডিজাইনে ওয়েবসাইট দ্রুত লোগো ডিজাইন করার জন্য।

৫. Canva

canva ফ্রি লোগো ডিজাইন
Photo credit:- canva.com)

ক্যানভা একটি অত্যন্ত পাওয়ারফুল মাল্টিপারপাস ডিজাইন এবং ফটো এডিটিং ওয়েবসাইট। নিঃসন্দেহে ক্যানভা একটি বেস্ট ফটো এডিটিং ওয়েবসাইট যা আপনাকে লোগো ডিজাইন করার সুবিধাও প্রদান করে।

আপনি যেকোনো ফটো এডিটিং সফ্টওয়ার বা অনলাইন ওয়েবসাইট থেকে লোগো ডিজাইনে করতে পারবেন কিন্তু আপনি যদি দ্রুত এবং একটি ক্রিয়েটিভ লোগো বানাতে চান তাও ফ্রিতে তাহলে ক্যানভার বিকল্প আপনি পাবেন না।

আপনাকে নিজে থেকে কোনো লোগো ডিজাইন করতে হবে না আপনি ক্যানভার বিভিন্ন লোগো টেমপ্লেটস ব্যবহার করতে পারেন এবং চাইলে ওই টেমপ্লেটের কোনো অংশ যদি নিজের মতো পরিবর্তন করতে চান তাও খুব সহজেই করতে পারবেন।

আমার ক্যানভাকে ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইটের তালিকায় ৫ নম্বরে রাখার একটাই কারন যে আপনি ক্যানভার ফ্রি ভার্সনে ট্রান্সপেরেন্ট লোগো সেভ করতে পারবেন না, তার জন্য আপনাকে ক্যানভের প্রো ভার্সন কিনতে হবে।

কিন্তু আপনার যদি ট্রান্সপেরেন্ট লোগো প্রয়োজন না থাকে, নিঃসন্দেহে লোগো ডিজাইনের জন্য আপনি ক্যানভাকে বেছে নিতে পারেন।

ওপরের ৫টি লোগো ডিজাইন ওয়েবসাইট থেকেই আপনি ফ্রি তে লোগো ডিজাইন করতে পারবেন।ইন্টারনেটে এরকম অনেক ফ্রি ওয়েবসাইট আছে কিন্তু আমি তাদের এখানে অ্যাড করিনি।

তার একটাই কারণ হলো যে সেখান থেকে আপনি লোগো ফ্রিতে ডিজাইন করতে পারলেও আপনাকে ডাউনলোড করার জন্য সেগুলিকে কিনতে হবে এবং আপনি যদি ফ্রিতে ডাউনলোড করতে চান তাহলে সেগুলোর কোয়ালিটি অনেক কম হয়। যা ব্যবহার যোগ্যনা বললেই চলে।

তাই আমি এই পোস্টে এরকম ৫টি ফ্রি লোগো ডিজাইন ওয়েবসাইট তুলে ধরেছি যেখান থেকে নিঃসন্দেহে ফ্রিতে এবং অনেক তারাতারি আপনি নিজের লোগো ডিজাইন করে সাথে সাথে সেগুলো হাই রিসোলিউশন সহ ভালো কোয়ালিটিতে ডাউনলোডও করতে পারবেন।

আসা করছি যে এই পোস্ট থেকে আপনি কিছুটা হলেও সাহায্য পাবেন। এখানের মধ্যে আপনার পছন্দের লোগো ডিজাইন সাইট কোনটি অবশ্যই কমেন্ট করে জানান। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন।

আমাদের অন্যান্য পোস্ট: