সেরা ৫টি অনলাইন ফটো এডিটর ২০২২

আজকে আমরা এখানে আলোচনা করবো এরকম ৫টি সেরা অনলাইন ফটো এডিটর নিয়ে। যেগুলির সাহায্যে আপনারা অতি সহজেই আপনাদের ফটোকে একটি প্রফেশনাল লুক দিতে পারবেন।

আমাদের কাছে ফটো এডিট করার জন্য আজ বিভিন্ন এপ্লিকেশন আছে সে মোবাইলের জন্য হোক বা কম্পিউটারের জন্য। কিন্তু অনলাইন ফটো এডিটরের চাহিদাও ইন্টারনেট জগতে এখনো অনেক আছে।

তো হয়তো তোমরা এরকম অনেকেই ভাবছো যে হাজার হাজার এপ্লিকেশন থাকার সর্তেও অনলাইনে কেন এডিট করতে যাবো? অনলাইন ফটো এডিটরের সুবিধাগুলি কি? এবং আদেও কি কেউ অনলাইন ফটো এডিটর ব্যবহার করে?

অনলাইন ফটো এডিট করার সুবিধা একমাত্র তারাই ভালো বোঝে যাদের বেশির ভাগ কাজটা অনলাইন করতে হয় বা যাদেরকে বেশির ভাগ তাদের ব্রাউজারে ওপর নির্ভর থাকতে হয়।

যেরকম ব্লগার এবং ইউটিউবার যারা আছে তাদের সব সময় ফটো এডিট করার জন্য একটি এডিটরের ওপর নির্ভর থাকতে হয়। সে ইউটুউবের থাম্বনেইল বলুন বা ব্লগ এর ফিচার্ড ইমেজ এডিটিংয়ের জন্যই বলুন। একটি ফটো এডিটর তাদের অব্যশই লাগে।

অনলাইন ফটো এডিটরের সব থেকে বেশি যে সুবিধাগুলি পাওয়া যায় তা হলো এক আপনাকে অনেক টাকা দিয়ে কোনো সফটওয়্যার কিনতে হচ্ছেনা আর তা আপনার কম্পিউটারে ইনস্টল ও করতে হচ্ছেনা এবং আপনার ছোট খাটো অল্প কিছু এডিট করার জন্য নিজের ফোন বা কম্পিউটারে ভারী সফটওয়্যারটি আলাদা ভাবে ব্রাউজার বন্ধ করে খুলতে হচ্ছেনা।

অন্যদিকে আপনি যেই ব্রাউজারে কাজ করছেন সেখানেই একটি অনলাইন ফটো এডিটর ওপেন করতে পারবেন এবং অতি সহজেই নিজের ফটোগুলি এডিট করে দ্রুত নিজের কাজে লাগাতে পারবেন।

দ্রুত ফটো এডিট করে সেগুলিকে কাজে লাগানোর জন্য অনলাইন ফটো এডিটরের কোনো বিকল্প নেই।

তো চলুন এবার জেনেনি এরকম সেরা ৫টি সেরা অনলাইন ফটো এডিটর যার মাধ্যমে ছোট খাটো এডিটিং থেকে শুরু করে প্রফেশনাল টাইপ ফটো এডিট করতে পারবেন।

আমাদের তালিকাটি হলো:

  1. Pixlr X
  2. Canva
  3. PhotoPea
  4. Polarr
  5. Fotor

১. Pixlr X (পিক্সলার)

pixlr ফটো এডিটর

Pixlr হলো একটি অসাধারণ অনলাইন ফটো এডিটর এবং সমস্ত অনলাইন ফটো এডিটরের মধ্যে সব থেকে জনপ্রিয়। আপনি গুগলে অনলাইন ফটো এডিটর সার্চ করলে সবার প্রথমে পিক্সলারই আসবে।

পিক্সলার হলো একটি সম্পূর্ণ ফ্রি ফটো এডিটর এর প্রিমিয়াম ভার্সন ও আপনি কিনতে পারেন তাতে আরো বিশেষ কিছু সুবিধা পাবেন। কিন্তু পিক্সলারের ফ্রি ভার্শনেই আপনি যথেষ্ট ফিচারস পাবেন যা এরকম অনেক পেইড সফ্টওয়ারকে হার মানায়।

আপনি পিক্সলারে আপনার কোনো ফটোকে বেসিক থেকে অ্যাডভান্স লেভেলের এডিটিং করতে পারবেন।

পিক্সলারের বিশেষ বৈশিষ্ট্যগুলি হল:
  • ইউসার ফ্রেন্ডলি অর্থাৎ সহজ ইন্টারফেস।
  • স্লাইডার বেস কন্ট্রোল।
  • ওয়ান ক্লিক অটো ফিক্স।
  • ট্রান্সপেরিন্সি লেয়ার।
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়া টেমপ্লেটস।
  • বিভিন্ন ফিল্টার এবং এলিমেন্টস।

এরকম আরো অনেক বৈশিষ্ট্য আছে যা আপনি এই এডিটরে ব্যবহার করতে পারবেন। এতে কোনো সন্দেহ নেই যে পিক্সলার একটি পাওয়ারফুল অনলাইন ফটো এডিটর।

২. Canva (ক্যানভা)

canva অনলাইন ফটো এডিটর এবং ডিসাইনার
(Photo Credit:- Canva.com)

আমাদের সেরা ৫টি অনলাইন ফটো এডিটরের মধ্যে দ্বিতীয় এডিটরটি হলো ক্যানভা।

আমার ব্যাক্তিগত পছন্দের তালিকায় ক্যানভা হলো এক নম্বর অনলাইন ফটো এডিটর। ক্যানভা একটি অসাধারণ ফটো এডিটর যেখানে আপনি আপনার ফটোকে একটি ক্রিয়েটিভ লুক দিতে পারবেন।

ক্যানভাতে আপনি হয়তো ফটোশপের মতো কোর লেভেলের এডিটিং করতে পারবেন না কিন্তু ক্যানভার প্রি-ইনস্টলড বিভিন্ন সোশ্যাল মিডিয়া টেমপ্লেটস, থিম এবং এলিমেন্টস যেরকম ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার এবং ইউটুবের মতো প্লাটফর্মের বিভিন্ন থিম ও টেমপ্লেটস ব্যবহার করে আরো দ্রুত নিজের ফটকে এডিট করতে পারবেন এবং ক্রিয়েটিভ লুক দিতে পারবেন।

আপনি ক্যানভার প্রো ভার্সন কিনলে আরো বেশি ফিচারস ব্যবহার করতে পারবেন। আপনার যদি ইউটুবে চ্যানেল থাকে বা একজন ব্লগার হয়ে থাকেন তাহলে অবশ্যই প্রো ভার্সন কিনতে পারেন।

ক্যানভার বিশেষ বৈশিষ্ট্যগুলি হলো হল:
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের অসংখ্য টেমপ্লেটস ও থিম।
  • বিভিন্ন এডিটিং টুলস।
  • সহজ এবং স্ট্রেইটফরওয়ার্ড।

অবশ্যই একবার ওয়েবসাইটটি ভিসিট করে দেখুন বাজি লড়ছি আপনারও সবথেকে পছন্দের ফটো এডিটর হয়ে যাবে।

৩. PhotoPea (ফটোপি)

photopea অনলাইন ফটো এডিটর

ফটোপি অনলাইন ফটো এডিটর হলো একটি অ্যাডভান্স লেভেল ফটো এডিটর যেখানে আপনি ফটোশপের মতোই আপনার ফটোগুলিকে কোর বা অ্যাডভান্স লেভেলের এডিট করতে পারবেন।

আপনি ফটোপিকে এডোবি ফটোশপের একটি ফ্রি বিকল্পও বলতে পারেন। আপনি যদি ফটোশপ ব্যবহার করে থাকেন তাহলে বুঝতে পারবেন যে ফটোপির ইন্টারফেস ও একদম ফটোশপের ইন্টারফেসের মতো একই রকম দেখতে।

শুধু তাই না আপনি ফটোশপে যে সব টুলস গুলি ব্যবহার করেন একইরকম ফটোপিতেও সেই সব টুলস বা ফিচারস গুলি দেখতে পাবেন এবং ব্যবহার করতে পারবেন।

ফটোপির একটি বিশেষ বৈশিষ্ট্য হল বিভিন্ন ফাইল ফরমেট সাপোর্ট করে যেরকম PSD, GIF, PDF, JPG, PNG এবং আরো অন্যান্য এডিটরের ফাইল ফর্মাটস ও।

যদিও এর ইন্টারফেস Pixlr বা Canva এদের মতো সুন্দর বা আকর্ষণীয় না কিন্তু আপনি যদি অ্যাডভান্স ফটো এডিটিং করতে চান একদম ফটোশপের মতো তাও আবার ফ্রীতে তাহলে অবশ্যই ফটোপি ব্যবহার করতে পারেন।

ফটোপির বিশেষ বৈশিষ্ট্যগুলি হলো:
  • বিভিন্ন ফাইল ফরমেট সাপোর্ট করে।
  • অ্যাডভান্স এডিটিং টুলস।
  • সিঙ্গেল ক্লিক ডাউনলোড।

৪. Polarr (পোলার)

polarr photo editor
(Photo Credit:- Polarr.com)

পোলারের ইন্টারফেস যৎসামান্য এবং এর ফিচারস গুলি আইকোন বিশিষ্ট যা আপনাকে আরো মনোযোগ সহকারে এডিটিং করতে সাহায্য করে।

পোলার জনপ্রিয় তার বিভিন্ন ফিলটারের জন্য। যেগুলি ফটোকে একটি অন্য রূপ দেয়। এবং এর এক্সপোর্ট অপশনগুলি আরো ভালো বিভিন্ন ফরমেটে ও সাইজে আপনি ফটো এক্সপোর্ট করতে পারবেন।

আপনি ফোটোগ্রাফি যদি করেন এবং তা ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো জায়গায় আপলোড করেন তাহলে অবশ্যই এই এডিটরটি ব্যবহার করতে পারেন। অন্যদের আকর্ষণ করার জন্য।

পোলারের দুটি ভার্সন আছে একটি ফ্রি আর একটি অবশ্যই পেইড। আপনি যদি ফটোগ্রাফার হয়ে থাকেন বা ফটো এডিটিংয়ে সখ রাখেন তাহলে পোলার অবশ্যই আপনাকে আকর্ষিত করবে।

পোলারের বিশেষ বৈশিষ্ট্যগুলি হল:
  • হিলিং ব্রাশ।
  • বিভিন্ন প্রিমিয়াম ফিল্টারস।
  • সুন্দর এবং আকর্ষণীয় ইন্টারফেস যা এডিটিং করতে অনেক সাহায্য করে।
  • ক্রিয়েটিভ এডিটিং।

৫. Fotor (ফটোর)

fotor অনলাইন ফটো এডিটর
Photo Credit:- Fotor.com)

ফটোর আপনাকে তিনটি বিকল্প উপায় প্রদান করে যেরকম: ফটো এডিটিং, কোলাজ এবং ডিজাইন। যা আপনাকে আলটিমেট এডিটিংয়ের উপায় দেয়।

১. আপনি ফটো এডিটিং অপশনে বেসিক এডিটিং টুলস থেকে শুরু করে এফেক্ট, ফিলটার্স, ফ্রেমস, স্টিকার এবং স্টাইলিশ টেক্সট ব্যবহার করতে পারবেন।

২. আর কোলাজে বিভিন্ন রকমের লেআউট বেছে নিয়ে আপনি আপনার কিছু পছন্দের ফটো আপলোড করে সুন্দর কোলাজ বানাতে পারবেন।

৩. ফটোরের ডিজাইন অপশনটি থেকে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের পোস্ট, কভার ফটো, ইভেন্টস কার্ড, বিসনেস কার্ড, পোস্টার এবং ডকোমেন্টেশনের মতো বিভিন্ন টেমপ্লেটস ব্যবহার করে নিজের নির্দিষ্ট ডিজাইন তৈরী করতে পারবেন।

ফটোরের বিশেষ বৈশিষ্ট্যগুলি:
  • অ্যাডভান্স এডিটিং টুলস।
  • এডিটিংয়ের বিভিন্ন উপায়।
  • অল ইন ওয়ান ফটো এডিটর।

আপনি যদি ফেইসবুক ইনস্টাগ্রামের মতো সাইটে ফটো আপলোড করতে পছন্দ করেন তাহলে ফটোর অনলাইন এডিটরটি বেছেনিন নিজের ফটোকে আরো ক্রিয়েটিভ লুক দিতে।

তো আমরা ওপরের ৫টি অনলাইন এডিটর সম্পর্কে জানলেন যেগুলি আপনার কাজের বিভিন্নতা অনুযায়ী অবশ্যই আপনার কাজে সাহায্য করবে।

আমি এডিটর গুলিকে কাজ ভিক্তিক ভাবে ভাগ করে দিচ্ছি যা আমার মনে হয় আপনাদের সুবিধা হতে পারে যেরকম:

১. আপনি যদি ইউটুউবার বা ব্লগার হয়ে থাকেন তাহলে আপনি Canva, Pixlr এবং Fotor এই এডিটর গুলির যেকোনো একটা ব্যবহার করতে পারেন।

২. আপনি যদি শুধু এডিটিং করতে চান ফটোশপের মতো তাহলে PhotoPea ব্যবহার করুন।

৩. আর যদি আপনি ফটোগ্রাফার হন বা এডিটিং করতে ভালো বাসেন এবং পাশাপাশি সেগুলো আপলোড করেন বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে তাহলে Polarr এবং Pixlr এই দুটি এডিটর ব্যবহার করতে পারেন।

আশা করবো আপনাদের কিছুটা হোক সাহায্য করতে পেরেছি এই পোস্টের মাধ্যমে। আর আমাকে অবশ্যই জানাবেন কমেন্ট করে যে আপনার পছন্দের অনলাইন ফটো এডিটর কোনটি। এবং ভালো লেগে থাকলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন এবং ভবিষ্যতে আবার আমাদের ওয়েবসাইটে ভিসিট করবেন।