কিভাবে ব্লগ পোস্টের জন্য নতুন আর্টিকেল আইডিয়া পাবেন?

একজন ব্লগারকে, সে অভিজ্ঞ বা নতুন যাই হোকনা কেনো যেই সমস্যাটির মুখোমুখি একবার হোক হতে হয় তা হল প্রতিবার নতুন ব্লগ পোস্টের জন্য নতুন নতুন আর্টিকেল আইডিয়া কিভাবে পাবো।

বিশ্বাস করুন আমি নিজেও এই সমস্যা বা বিরক্তিকর মুহূর্তটির মধ্যে দিয়ে গেছি। এবং যারা নতুন ব্লগ শুরু করেছে হয়তো তাদেরও এই সমস্যার সম্মুখীন হতে হবে।

একজন অভিজ্ঞ ব্লগারের হয়তো এই সমস্যাটি বেশি হয়না কিন্তু একজন নতুন ব্লগারকে এর মধ্যে পড়তেই হয় যে, পরের আর্টিকেলটি বা ব্লগ পোস্টটি কি নিয়ে লিখবো।

আর তা খুঁজতে খুঁজতে কখনো বিরক্ত হয়ে নিজের মাথার চুল ছেড়ার মতো অবস্থা এসে যায়।

এখন প্রশ্ন হলো যে কিভাবে ব্লগ পোস্টের জন্য নতুন আর্টিকেল আইডিয়া পাবেন?

তো আজ আমরা আলোচনা করবো এরকম কিছু বিষয় নিয়ে যেখান থেকে আপনি ব্লগ পোস্টের জন্য প্রতিবার নতুন নতুন আর্টিকেল আইডিয়া খুব সহজেই পেয়ে যাবেন। তো চলুন জানা যাক:

কিভাবে ব্লগ পোস্টের জন্য নতুন আর্টিকেল আইডিয়া পাবেন?

অবশ্যই মনে রাখবেন একটি ওয়েবসাইটের কনটেন্টই হলো সব থেকে গুরুত্বপূর্ণ যিনিস। একটি ভালো কোয়ালিটির কনটেন্টই পারে আপনার ওয়েবসাইটে হাজার হাজার ভিসিটরস প্রতিদিন এনে দিতে।

আর সেখানে যদি আপনি প্রতিনিয়ত কনটেন্ট তৈরি করতে অক্ষম হন তাহলে তা আপনার ওয়েবসাইটের ট্রাফিকে অনেক এফেক্ট করে।

তো এখানে আমি আপনাদের কিছু টিপস বা আইডিয়া দেবো যার সাহায্যে আপনি ব্লগ পোস্টের জন্য নতুন নতুন আইডিয়া বা টপিক পেতে ও আর্টিকেল লিখতে আপনার আর কোনো সমস্যাই হবে না।

১. আপনার পুরোনো পপুলার ব্লগ পোস্ট

আপনি কি জানেন, আপনার পুরোনো পপুলার ব্লগ পোস্ট থেকে আপনি খুব সহজেই অনেক ভালো কোয়ালিটির কনটেন্ট আইডিয়া পেয়ে যাবেন।

আমি এই পদ্ধতিটি বেশি প্রয়োগ করি সহজে ভালো কোয়ালিটির কনটেন্ট তৈরী করার জন্য। আর আমাকে বেশি এদিক ওদিক রিসার্চও করতে হয়না।

আমি নিজের ওয়েবসাইট থেকেই নতুন কনটেন্ট আইডিয়া মিনিটের মধ্যে খুঁজে নিতে পারি। আর তা আপনিও পারবেন।

আপনি আপনার ওয়েবসাইট স্টাটিস্টিকে যান এবং সেখান থেকে এরকম কিছু ব্লগ পোস্ট বাছুন যা অনেক ভিউস পেয়েছে এবং ওই কিছু আর্টিকেলের মধ্যে থেকে যেকোনো একটি আর্টিকেল নিয়ে পড়ুন এবং তা থেকে আপনি খুব সহজেই ওই আর্টিকেল সম্পর্কিত নতুন আর্টিকেল পোস্টের আইডিয়া পায়ে যাবেন।

যেরকম ধরুন আমার ব্লগ সাইতে একটি আর্টিকেল আছে “ব্লগ কি?” এবং আমি যদি চাই খুব সহজেই এই সম্পর্কিত আরেকটি আর্টিকেল লিখতে পারি যা হলো “ব্লগ করে কত টাকা ইনকাম করা যায়” বা “৫টি জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম

২. আপনার ব্লগ পোস্টের কমেন্ট

নতুন ব্লগ আইডিয়া খোঁজার জন্য আপনার ব্লগ পোস্টের কমেন্ট বক্সের থেকে ভালো জায়গা আপনি পাবেন না।

প্রথমত, প্রতিটি ব্লগারদের উচিত তার ভিসিটর দের কমেন্টের রিপ্লাই দেওয়া। কারণ এতে একটি বন্ডিং তৈরি হয়, তার থেকে একজন কমেন্টার বুছতে পারেন যে এই ওয়েবসাইটটি বিশ্বাস যোগ্য এবং এখন থেকে সে ভবিষ্যতে আরো তথ্য পেতে পারে।

তাই কখনো সে নতুন তথ্য পাওয়ার জন্য বা নতুন কোনো বিষয়ে জানার জন্য কমেন্ট করে থাকে বা সরাসরি কমেন্টের মাধ্যমে আপনি তা জিজ্ঞাসও করতে পারবেন।

আপনি আপনার ব্লগ পোস্টের কমেন্ট থেকে জানতে পারবেন যে তারা আর কোন বিষয়ে বা টপিকে জানতে বেশি আগ্রহী।

এবং সেখান থেকে ভিসিটরসরা কি চাইছেন সেই বিষয়ের ওপর অনেক নতুন আর্টিকেল আইডিয়া আপনি পেয়ে যাবেন।

তার সাথে সাথে তাদের চাহিদা অনুযায়ী কনটেন্ট পোস্ট করলে আপনার ওয়েবসাইট এবং ভিসিটরস উভয়পক্ষই লাভবান হবে।

৩. Quora এবং Reddit ব্যবহার করুন

ক) Quora হলো একটি “question & answer website” যেখানে আপনি লক্ষ লক্ষ প্রশ্ন এবং তার উত্তর খুঁজে পাবেন। Quora আপনার নতুন ব্লগ পোস্ট আইডিয়া খোঁজার একটি আদর্শ জায়গা।

আপনি Quara তে আপনার ওয়েবসাইট যেই Niche বা বিষয়ে আছে সেই টপিকটি বা যেই বিষয়টি জানতে চান তা সার্চ করলে সেই বিষয় সম্পর্কিত আপনি অন্য লোকেদের করা অনেক প্রশ্ন পাবেন যেখান থেকে আপনি খুব সহজেই নতুন ব্লগ পোস্ট আইডিয়া পেয়ে যাবেন।

এবং শুধু তাই না, আপনার যদি Quora তে একাউন্ট থাকে এবং সেখানে করা প্রশ্নের ওপর নিজের ব্লগে আর্টিকেল লেখার সাথে সাথে তা আপনি Quora তেও সংক্ষেপে লিখে নিজের আর্টিকেল লিংক পোস্ট করতে পারবেন। যার ফলে আপনার ওয়েবসাইটে ভিসিটরস বাড়বে এবং ব্যাকলিংক ও তৈরী হবে।

খ) Quora-এর মতো Reddit ও কনটেন্ট আইডিয়ার জন্য একটি আদর্শ ওয়েবসাইট। বিশেষত Reddit হলো বিভিন্ন বিষয় সম্পর্কিত আলোচনা করার সামাজিক ওয়েবসাইট যা আপনাকে মিনিটের মধ্যে নতুন ব্লগ পোস্ট আইডিয়া খুঁজে দিতে সাহায্য করবে।

৪. আপনার প্রতিযোগী পপুলার ব্লগ সাইট

নতুন কনটেন্ট আইডিয়ার জন্য আপনি আপনার প্রতিযোগী বা আপনার ব্লগ যে বিষয় (Niche) এর ওপর আছে সেই সম্পর্কিত সাইটগুলি থেকে কনটেন্ট আইডিয়া নিতে পারেন।

এর মানে কখনোই না যে অন্য ব্লগ সাইট থেকে কনটেন্ট চুরি করে লেখার কথা বলছি এবং তা কখনো করবেনও না। আপনি শুধু ওই ব্লগ সাইটগুলি কোন কোন বিষয়ের ওপর আর্টিকেল পোস্ট করেছে সেই টপিক গুলি নিতে পারেন।

৫. YouTube পপুলার ভিডিওস

আমরা জানি যে Google এর পর যেই প্লাটফর্মটিতে সব থেকে বেশি আমরা সার্চ করে থাকি তা হলো YouTube, এবং নতুন কন্টেটন আইডিয়ার জন্য YouTube একটি দারুন প্লাটফর্ম।

আমরা জানি যে YouTube থেকে আমরা আমাদের প্রশ্নের উত্তরগুলি ভিডিও আকারে পেয়ে থাকি, এবং এখানে যদি আপনি আপনার ব্লগ সম্পর্কিত কোনো বিষয় সার্চ করেন এরকম অনেক পপুলার ভিডিও পাবেন যা লক্ষ লক্ষ মানুষ দেখছেন এবং আপনি সেই টপিক গুলি নিজের পরবর্তী আর্টিকেল লেখার কাজে লাগাতে পারবেন।

৬. Google Trends (গুগল ট্রেন্ডস)

আপনি নতুন আর্টিকেল আইডিয়ার জন্য গুগল ট্র্রেন্ডসের সাহায্য নিতে পারেন এটি হলো গুগলের একটি সার্ভিস যেখান থেকে আপনি জানতে পারবেন কোন টপিক বা কীওয়ার্ডগুলি ট্রেন্ডিং চলছে।

মানে কোন বিষয়গুলি নিয়ে মানুষ বেশি সার্চ করছে। আপনার ব্লগ সাইটের বিষয় (Niche) সম্পর্কিত কোনো কীওয়ার্ড আপনি সার্চ করে জানতে পারবেন যে কত লোক সেই কীওয়ার্ডটি সার্চ করছেন বা সেই সম্পর্কিত অন্য কোন বিষয় সার্চ করছে।

আপনার বিষয় সম্পর্কিত বিভিন্ন সার্চ সাজেশন গুগল ট্রেন্ডস আপনার কাছে তুলে ধরবে যা আপনি আপনার নতুন কনটেন্ট লেখার জন্য ব্যবহার করতে পারবেন।

তো গুগল ট্রেন্ডস অবশ্যই আপনাকে নতুন কনটেন্ট আইডিয়া পেতে অনেক সাহায্য করবে।

৭. Google Search Suggestion

নতুন ব্লগ পোস্ট আইডিয়ার জন্য আরেকটি দ্রুত পথ হলো গুগল সার্চ সাজেশন। আমরা যখন গুগলে কিছু সার্চ করার জন্য লিখি তখন কিছু ওয়ার্ড লেখার পরি, ওই কীওয়ার্ড সম্পর্কিত গুগল নিজে থেকে আরো অন্য কিছু কীওয়ার্ড আমাদের সাজেস্ট করে।

গুগল সার্চ থেকে ব্লগ পোস্ট আইডিয়া
গুগল সার্চ সাজেশন

আপনি গুগলের সাজেস্ট করা কীওয়ার্ডগুলি নিয়ে খুব সহজেই নতুন আর্টিকেল আইডিয়া পেয়ে যাবেন ।

গুগলের সাজেস্ট করা কীওয়ার্ড ব্যবহার করার একটি সুবিধা হলো যে ওই কীওয়ার্ড গুলি বহু মানুষ সার্চ করেছে বা করছে তাই ওই কীওয়ার্ড থেকে কোনো ব্লগ পোস্ট লিখলে তাতে বেশি ভিসিটর আসার সুযোগ থাকে।

তাই পরবর্তী সময় আপনার যদি নতুন আর্টিকেল লেখার জন্য কোনো টপিক বা আইডিয়া পেতে সমস্যা হয় তাহলে সবার প্রথমে গুগলের সাজেস্ট করা টপিক গুলি ব্যবহার করতে পারেন।

এছাড়াও আপনি বিভিন্ন কীওয়ার্ড রিসার্চ টুল, কমিউনিটি ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া সাইট থেকে খুব সহজেই নতুন আর্টিকেল আইডিয়া পেয়ে যাবেন।

ওপরের যে ৭টি পথ আমি আপনাদের সাথে শেয়ার করলাম যে “কিভাবে ব্লগ পোস্টের জন্য নতুন আর্টিকেল আইডিয়া পাবেন?” সেগুলি আমি নিজে ব্যাবহার করি।

এবং এখন আমাকে কখনোই চিন্তা করতে হয়না যে আমার পরবর্তী আর্টিকেল আইডিয়া কিভাবে পাবো বা কোন বিষয়ের ওপর লিখবো।

আসা করছি ওপরের ৭টি পথ ব্যবহার করে আপনিও খুব সহজে নিজের ব্লগ পোস্টার আইডিয়া সিলেক্ট করতে পারবেন।

এই ব্লগ পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং কোনো প্রশ্ন বা জিজ্ঞাসাবাদ থাকলে অবশ্যই আমায় কমেন্ট করে জানান