কীওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে করতে হয়

কীওয়ার্ড রিসার্চ কি? কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

কীওয়ার্ড রিসার্চ হল যে কোনো ব্লগ সাইট বা ওয়েবসাইটের জন্য এসইও (SEO)-এর প্রথম এবং সব থেকে গুরুত্বপূর্ণ পার্ট বা অংশ।

যা প্রতিটি ব্লগারদের জানতে হবে তা নাহলে সে কখনোই তার ব্লগ সাইটকে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে রেঙ্ক করাতে পারবে না।

আপনিও যদি একজন ব্লগার হয়ে থাকেন এবং এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে বেড়ান তাহলে এই আর্টিকেলে আমি আপনাকে সাহায্য করবো।

আজকে আমি এখানে আপনাদের সাথে আলোচনা করবো যে keyword কি? কীওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে করতে হয়?

তো চলুন এবার আমরা ধাপে ধাপে প্রতিটি বিষয় জেনেনি।

কীওয়ার্ড কি?

কীওয়ার্ড (Keywords) হল শব্দ বা বাক্য যা আমি, আপনি ও অন্যান্য লোক গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে লিখে সার্চ করি কোনো তথ্য পাওয়ার জন্য।

অর্থাৎ সার্চ ইঞ্জিনগুলিতে কোনো প্রশ্নের উত্তর বা তথ্য পাওয়ার জন্য আমরা যে শব্দ বা বাক্য লিখে সার্চ করি তাকে বলা হয়।

অনেকে আবার একে সার্চ টার্ম বা এসইও কীওয়ার্ড ও বলে থাকে।

কীওয়ার্ড রিসার্চ কি?

এটি হল কীওয়ার্ড (বা সেই শব্দ ও বাক্য) গুলি খুঁজে বার করার পক্রিয়া যা বিভিন্ন লোকেরা সার্চ ইঞ্জিনগুলিতে ব্যবহার করে থাকে।

এবং যা করা হয় কোনো ওয়েবসাইট বা ব্লগ সাইটের কনটেন্টকে সেই সমস্ত সার্চ টার্মস দ্বারা অপ্টিমাইজ করে সার্চ ইঞ্জিনগুলিতে রেঙ্ক করানোর জন্য।

কেন কীওয়ার্ড রিসার্চ করা জরুরি?

১. প্রথমত আপনি Keyword research করার মাধ্যমে জানতে পারবেন যে সার্চ ইঞ্জিনের মধ্যে বিভিন্ন লোকেরা ঠিক কি লিখে সার্চ করছে।

কারণ আপনি যদি এরকম কোনো বিষয়ে কনটেন্ট তৈরি করেন যা কেউ সার্চই করে না তাহলে আপনার সাইটে ভিসিটর্সই আসবে না।

২. এর মাধ্যমে আপনি কীওয়ার্ড ডিফিক্যালিটি জানতে পারবেন। যে কোনো কীওয়ার্ড নিয়ে রেঙ্ক করতে কতটা সহজ বা কঠিন হবে।

আপনি যদি এরকম কোনো কীওয়ার্ড নিয়ে কনটেন্ট তৈরি করেন যার প্রতিযোগিতা অনেকই বেশি সেই ক্ষেত্রে রেঙ্ক করতে অনেক সমস্যা হবে।

তার সাথে আবার যদি খুব কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড নিয়ে কনটেন্ট লেখেন তাহলে পর্যাপ্ত বা একদমই ট্রাফিক পাবেন না।

৩. কোনো কীওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম অর্থাৎ সেই কীওয়ার্ড লিখে মাসে কত লোক সার্চ করছে বা করে তা জানতে পারবেন।

যার মাধ্যমে আপনি বুছতে পারবেন যে এই কীওয়ার্ড নিয়ে রেঙ্ক করতে পারলে প্রতি মাসে কত পরিমান ট্রাফিক বা ভিসিটর্স পাবেন।

৪. শুধু তাই না, আপনি কীওয়ার্ড রিসার্চের মাধ্যমে এরকম আরো অন্য কীওয়ার্ড আইডিয়া পাবেন যার ওপরে আরো নতুন কনটেন্ট তৈরি করতে পারবেন।

অর্থাৎ আরো নতুন কীওয়ার্ড খুঁজে বার করতে পারবেন এবং সেখান থেকে নতুন কনটেন্ট ক্রিয়েট করতে পারবেন।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

ম্যানুয়ালি বা কোনো কীওয়ার্ড রিসার্চ টুলের ব্যবহারের মাধ্যমে আপনি বিভিন্ন উপায়ে কীওয়ার্ড রিসার্চ করতে পারেন।

কিন্তু আপনি যেই উপায়টিই নির্বাচন করুন না কেন, এরকম কিছু গুরুত্বপূর্ণ স্টেপ আছে যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে।

এখানে আমি আপনাদের ম্যানুয়ালি ও ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল উভয় পদ্ধতির সংমিশ্রনে কীওয়ার্ড রিসার্চের পক্রিয়া দেখাবো।

কীওয়ার্ড রিসার্চ করার সময় কীওয়ার্ড সম্পর্কে যে বিষয়গুলি আমরা যাচাই করবো:

  • কীওয়ার্ড (The keyword)
  • মাসিক সার্চ ভলিউম (Monthly search volume)
  • কীওয়ার্ড ডিফিক্যালিটি (Keywords difficulty)
  • কীওয়ার্ড প্রতিযোগিতা (keyword competitiveness)
  • সিপিসি বা কস্ট পার ক্লিক (Cost per click)

তো চলুন এবার জেনেনি কিভাবে keyword research করবেন।

১. Google Keyword Planner

গুগল কীওয়ার্ড প্লানার হল গুগলের একটি ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল যা আপনি কীওয়ার্ড রিসার্চের কাজে ব্যবহার করতে পারবেন।

যদিও এটি গুগল বিজ্ঞাপনদাতাদের জন্য, কিন্তু এখান থেকে কীওয়ার্ড রিসার্চের মাধ্যমে সার্চ ভলিউম, সিপিসি এবং নতুন কীওয়ার্ড আইডিয়া জানতে পারবেন।

তো চলুন এবার দেখেনি গুগল কীওয়ার্ড প্লানার ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে পারবো।

কীওয়ার্ড রিসার্চ টুল google keyword planner
Google Keyword Planner

সবার প্রথমে আপনাকে গুগলে গিয়ে গুগল কীওয়ার্ড প্লানার সার্চ করে সেখানে গুগল একাউন্ট দ্বারা লগ ইন করে নিতে হবে।

লগ ইন করার পর প্রথমেই “Discover new keywords” বলে একটি অপসন আসবে সেখানে আপনাকে ক্লিক করতে হবে।

তার পর আপনাকে আপনার মেইন বা ফোকাস কীওয়ার্ডটি সেখানে সার্চ বারে প্রদান করে “Get results” ক্লিক করতে হবে।

এর পর ওপরের ফটোতে দেখানো উদাহরণের মতোই আপনার প্রদান করা কীওয়ার্ডের একটি সার্চ রেজাল্ট চলে আসবে।

যেরকম আমি ওপরের ফটোতে উদাহরণ হিসাবে “Make money” কে মেইন বা ফোকাস কীওয়ার্ড হিসাবে সার্চ করেছি।

এবং সেই কীওয়ার্ডের সার্চ রেজাল্ট হিসাবে আমি তার মাসিক সার্চ ভলিউম সর্ব নিম্ন ও সর্বোচ্চ সিপিসি জানতে পারছি।

শুধু তাই না তার সাথে নিচে আরো নতুন কীওয়ার্ড আইডিয়া ও তাদের মাসিক সার্চ ভলিউম ও সিপিসিও জানতে পারবো।

এছাড়াও আপনি নির্দিষ্ট দেশ, ভাষা এবং সময় অনুযায়ী কীওয়ার্ডকে টার্গেট করে তাদের সম্পূর্ণ তথ্য বা সার্চ রেজাল্ট অনুসন্ধান করতে পারবেন।

২. Ubersuggest

নীল পাটেলের Ubersuggest হল আর একটি অসাধারণ ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল, তবে সম্পূর্ণ ভাবে এই টুলটি ফ্রি না।

কিন্তু আপনি এই টুলটির মাধ্যমে যেকোনো কীওয়ার্ডের একটি সঠিক বা যথাযথ ভাবে কীওয়ার্ড এনালিসিস করতে পারবেন।

ubersuggest ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল
Ubersuggest Keyword research tool

যেরকম উদাহরণ হিসাবে আমি আগের মতোই “make money” কে আমাদের মেইন বা ফোকাস কীওয়ার্ড হিসাবে সার্চ করেছি।

আর তার পর আপনি ওপরের ফটোতে দেখতেই পাচ্ছেন যে Ubersuggest সেই কীওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম দেখাচ্ছে।

তার সাথে সেই কীওয়ার্ডটির এসইও ডিফিক্যালিটি এবং পেইড ডিফিক্যালিটি প্রদর্শন করছে যার মাধ্যমে আপনি বুছতে পারবেন যে,

সেই কীওয়ার্ড নিয়ে রেঙ্ক করতে কতটা সহজ বা কঠিন হবে এবং সেই কীওয়ার্ড নিয়ে কাজ করলে কিরকম প্রতিযোগিতা আছে।

এছাড়াও আপনি কোনো কীওয়ার্ডের সিপিসি জানতে পারবেন। অর্থাৎ বুছতে পারবেন যে এই কীওয়ার্ড ব্যবহার করলে গুগল অ্যাড থেকে পার ক্লিক গড় কত টাকা পাবেন।

শুধু তাই না আপনি যদি নিচে একটু স্ক্রল করেন বা কীওয়ার্ড আইডিয়া অপশনটিতে গিয়ে কীওয়ার্ড সার্চ করেন।

তাহলে আপনি আরো নতুন কীওয়ার্ড আইডিয়া এবং তাদের সার্চ ভলিউম, সিপিসি, কীওয়ার্ড ডিফিক্যালিটি ও প্রতিযোগিতা জানতে পারবেন।

৩. Keyword Finder

নতুন কীওয়ার্ড আইডিয়া, তার সার্চ ভলিউম, সিপিসি এবং মাসিক ট্রেন্ড জানার জন্য এই Keyword finder টুলটিও ব্যবহার করতে পারেন।

keyword finder ফ্রি কীওয়ার্ড ফাইন্ডার টুল
Keyword finder tool

আমি বেক্তিগত এই টুল ব্যবহার করি বিশেষ করে মেইন কীওয়ার্ডের সাথে জড়িত নতুন কীওয়ার্ড আইডিয়া পাওয়ার জন্য।

এছাড়াও আপনি কীওয়ার্ডগুলির সার্চ ভলিউম, অ্যাড সিপিসি এবং বাৎসরিক ট্রেন্ড ভলিউমও এর মাধ্যমে জানতে পারবেন।

শুধু তাই না আপনি কীওয়ার্ডগুলিকে সিপিসি, মাসিক সার্চ ভলিউম, কম্পিটিশন এবং নেগেটিভ কীওয়ার্ড অনুযায়ী ফিল্টারও করতে পারবেন।

এটি কোনো পেইড বা সেমি পেইড টুল না এটি একটি সম্পূর্ণ ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল।

৪. Google Auto Suggestion (গুগল অটো সাজেশন)

গুগল অটো সাজেশন
Google auto suggestion

গুগল অটো সাজেশন হল একটি অসাধারণ জায়গা নতুন এবং বিশেষ করে লং টেইল কীওয়ার্ড খুঁজে পাওয়ার জন্য।

আমরা যখন গুগলে কিছু সার্চ করি কীওয়ার্ড বা কোনো শব্দ লিখে তখন গুগল আগে থেকেই সেই কীওয়ার্ড সাথে জড়িত অনেকগুলি প্রশ্ন বা বাক্য আমাদের সামনে তুলে ধরে।

আর এই অটোমেটিক গুগলের দ্বারা সাজেস্ট করা কীওয়ার্ড বা বাক্যগুলি হল সেই সমস্ত কীওয়ার্ড বা প্রশ্ন যা বিভিন্ন লোক গুগলে লিখে সার্চ করে।

আপনি যদি এই কীওয়ার্ডগুলি ব্যবহার করে আপনার কনটেন্ট তৈরি করেন তাহলে খুব সহজেই সেই সমস্ত উজারদের টার্গেট করে ট্রাফিক আনতে পারবেন যারা এই নির্দিষ্ট কীওয়ার্ডগুলি সার্চ করে থাকে।

আপনি গুগল অটো সাজেশন থেকে কীওয়ার্ড আইডিয়া নিয়ে বিভিন্ন কীওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে আরো ভালোভাবে রিসার্চ করতে পারবেন।

এছাড়াও আপনি গুগলে কোনো কীওয়ার্ড সার্চ করার পর সার্চ রেজাল্টের একদম শেষে বা নিচে গেলে আরো কীওয়ার্ড আইডিয়া পাবেন।

গুগল সার্চ ইঞ্জিন ছাড়াও আপনি ইউটিউব এবং বিং -এর মতো সার্চ ইঞ্জিন ব্যবহার করেও একই ভাবেই নতুন কীওয়ার্ড খুঁজতে পারেন।

আমাদের শেষ কথা:

তো এখন আপনি বুছতেই পারছেন যে কীওয়ার্ড রিসার্চ এসইও-র একটি গুরুত্বপূর্ণ অংশ যা প্রতিটি ব্লগারের অবশ্যই জানা ও করা উচিত।

কীওয়ার্ড রিসার্চের মাধ্যমে সঠিক কীওয়ার্ড খুঁজে তা কনটেন্টে ব্যাবহার করলে সঠিক উজারদের টার্গেট করা যায় এবং সার্চ ইঞ্জিনে রেঙ্ক করা যায়।

তাছাড়া কীওয়ার্ডের মাধ্যমেই বিভিন্ন সার্চ ইঞ্জিনগুলি বুছতে পারে যে আমাদের সাইট এবং সাইটের কনটেন্টের উদেশ্য ও বিষয় কি।

তো বন্ধুরা আজে আমরা জানলাম যে কীওয়ার্ড কাকে বলে এবং কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়।